উখিয়া থানায় বৃক্ষরোপণ স্কাসের!

আবদুল্লাহ আল আজিজ •

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা (স্কাস) উখিয়ায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত আশ্রয়ণ প্রকল্প, স্কুল-মাদ্রাসা, সরকারি- বেসরকারী প্রতিষ্টানে বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ,ওষুধি গাছের দেড় হাজার চারা রোপণের কার্যক্রম হাতে নেয়।

তারই ধারাবাহিকতায় ১১ই জুন (শনিবার) উখিয়া থানায় চারা রোপন করে বেসরকারি এই উন্নয়ন সংস্থা।

এ সময় উপস্থিত ছিলেন, উখিয়া থানার পুলিশ পরিদশক (তদন্ত) গাজী সালাহউদ্দিন, এসআই (নিরস্ত্র) কাজী তোবারক হোসেন, এস আই (নিরস্ত্র) কামাল হোসেন, সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) প্রতিনিধি তাজনিন আকতার (প্রকল্প সমন্বয়ক), সজীব চন্দ্র দাস (হিউম্যান রিসোর্স অফিসার), নার্গিস আশরাফী নুরী (প্রোগ্রাম অর্গানাইজার) ও অন্যান্য কর্মকর্তাগণ।

সমাজ কল্যাণ ও উন্নয়ন সংস্থা (স্কাস) এর চেয়ারম্যান জেসমিন প্রেমা জানান, বৈশ্বিক উষ্ণতা জলবায়ু পরিবর্তন আমাদের ও আমাদের পরবর্তী প্রজন্মের জন্য একটা বিরাট হুমকি। পরিবেশের ভারসাম্য রক্ষা করা আমাদের সবার জন্য একটা বিরাট প্রতিবন্ধকতা। পরিবেশের ভারসাম্য সুরক্ষা ও উন্নয়নে বৃক্ষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই আমরা ফলজ, বনজ ও ভেষজ বৃক্ষ রোপণ করার প্রকল্প হাতে নিয়েছি। বৃক্ষ শুধু পরিবেশকেই রক্ষা করে না; এটা এদেশের অর্থনৈতিক উন্নয়নেও ভূমিকা রাখবে। তাই শুধু গাছ লাগানে হবেনা পরিবেশ রক্ষার জন্য পরিচর্যা করে বড় করে তুলতে হবে।

উল্লেখ্য, ইডুকো বাংলাদেশ এর অর্থায়নে মাঠ পর্যায়ে এ প্রকল্প বাস্তবায়ন করছে বেসরকারি উন্নয়ন সংস্থা (স্কাস)।